ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম | জিপি সিম 4g করার নিয়ম

ঘরে বসে সিম রিপ্লেসমেন্ট 

আপনি যদি ঘরে বসেই জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম খুঁজছেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজকের এই আর্টিকেল পড়ে আপনি কিভাবে ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করতে হয় তা জানতে পারবেন। 


সাধারণত ৪জি (ইংরেজি: 4G) হল ফোর্থ জেনারেশন বা চতুর্থ প্রজন্ম শব্দটির সংক্ষিপ্ত রূপ। এটি ব্যবহৃত হয় চতুর্থ প্রজন্মের তারবিহীন টেলিযোগাযোগ প্রযুক্তিকে বুঝাতে। 


এই কয়েক বছর আগে বাংলাদেশের নেটওয়ার্ক ব্যবস্থা ছিল 2জি, তারপর এলো 3জি, এখন 4জি এবং টেলিটকের 5জি। 


সাধারণত 4জি বা 5জি নেটওয়ার্কে আপনারা যে ইন্টারনেট স্পিড পাবেন, 3জি নেটওয়ার্কে সে স্পিড পাবেন না অর্থাৎ 3জি? নেটওয়ার্কে তার চেয়ে কম স্পিড পাবেন। (gp সিম কিভাবে 4g করবো)



কিন্তু আমরা অনেকেই রয়েছি যারা এখনো 3জি সিম ব্যবহার করছি। যেগুলো আমাদের 4জিতে রিপ্লেসমেন্ট করা দরকার, ভালো ইন্টারনেট স্পিড এর জন্য। আর বর্তমানকার ফোনগুলোও 4জি। তাই ভালো মানের নেটস্পিডের জন্য আমাদের সিম 4জি করা দরকার। 


কিন্তু আপনারা অনেকেই আছে যারা সময়ের অভাবে সিম রিপ্লেসমেন্ট করতে পারছে না। যার ফলে আপনারা ঘরে বসেই জিপি ৩জি সিম ৪জি করার নিয়ম খুঁজেন। 


আরো পড়ুনঃ 


তো চিন্তার কোনো কারণ নেই, আজকের এই পোস্টে আমরা আপনাদের জন্য ঘরে বসে জিপি সিম 4g করার নিয়ম নিয়ে আলোচনা করব। আশা করি সেটি দেখার জন্য আপনারা খুব সহজে সিম রিপ্লেসমেন্ট করতে পারবেন। 


আজকে মুলত গ্রামীণ সিম রিপ্লেস করা নিয়ে কথা বলব। কেননা এই সার্ভিসটি এখন পর্যন্ত শুধু গ্রামীণ সিমেই চালু করা হয়েছে। তবে আপনি যদি অন্য অপারেটর এর সিম রিপ্লেস করতে চান, তাহলে কাস্টমার কেয়ারে গিয়ে রিপ্লেস করতে পারবেন। 


সিম রিপ্লেসমেন্ট কি

সিম রিপ্লেসমেন্ট হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার বর্তমানের সিম কার্ডকে আপগ্রেডেশন করতে পারবেন। বর্তমানে 4g মোবাইল নেটওয়ার্ক এর যুগে বিভিন্ন মোবাইল কোম্পানি 4g হ্যান্ডসেট বের করছে। ফোরজি হ্যান্ডসেট এর সঙ্গে যদি আপনি 4g সিম ব্যবহার করেন তাহলে আপনার ইন্টারনেট স্পিড আগের থেকে অনেক বৃদ্ধি পাবে।


তাছাড়া দ্রুত ইন্টারনেট সেবা পাওয়ার জন্য আপনারা আপনাদের 3জি সিমটিকে অবশ্যই 4জি তে রেপ্লেসমেন্ট করবেন। এক্ষেত্রে আপনাদের কিছু টাকা এবং সময় ব্যয় হবে।


আরো পড়ুনঃ 


কিন্তু আপনার সিমটি রিপ্লেসমেন্ট এর মাধ্যমে ফোরজি আপগ্রেডেশনের নিয়ে আসলে আপনি আগের থেকে মোবাইল ফোন দিয়ে অনেক বেশি সুবিধা গ্রহণ করতে পারবেন। 


সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে

যেকোনো সিম রিপ্লেসমেন্ট করার জন্য প্রধানত ৩টি জিনিস লাগে।

  1. আপনার সিম নাম্বারটি লাগবে।
  2. এনআইডি কার্ড এর ফটোকপি লাগবে।
  3. আপনি যার নামে আপনার সিমটি রেজিষ্ট্রেশন করেছেন সেই ব্যক্তিকে অবশ্যই রিপ্লেসমেন্ট পয়েন্টে উপস্থিত থাকতে হবে ফিঙ্গারপ্রিন্ট এর জন্য।


তবে অনলাইনে ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য এসবের কোনোটির দরকার নেই।


জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা | জিপি সিম রিপ্লেসমেন্ট ফি

বর্তমান সময়ে বাংলাদেশের সকল সিম গুলোর মধ্যে রয়েছে বাংলালিংক, জিপি, রবি, এয়ারটেল এবং টেলিটক। আর আপনি এগুলোর মধ্যে যেই সিমই ব্যবহার করেন না কেন, এই সিমগুলো 4জি রিপ্লেসমেন্ট করতে হলে আপনাকে কমপক্ষে ২০০ টাকার মত খরচ করতে হতে পারে।


আর আজকের পদ্ধতিতে জিপি সিম রিপ্লেসমেন্ট বা 4জি করতে আপনাদের ২০০ টাকা খরচ হবে। তবে এই টাকাটি আপনি সিম ডেলিভারি পাওয়ার পর বা আগে যেকোনো সময় দিতে পারবেন। 


আর গ্রামীণফোনের এই অনলাইন সেবাটিতে বর্তমানে শুধুমাত্র ৬৪ টি জেলার জন্য উপলব্ধ। এখন উপজেলা পর্যায়ে চালু হয় নি।


ঘরে বসে গ্রামীন সিম 4g করার নিয়ম

তো ঘরে বসে জিপি সিম ৪জি করতে নিচের স্ক্রিনশটসহ স্টেপগুলো ফলো করুন। 


স্টেপ-১. প্রথমে জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য এই লিংকে যান। তারপর সিম রিপ্লেসমেন্ট এ ক্লিক করুন। 


স্টেপ-২. এরপর আপনি যে সিমটি রিপ্লেস করতে চাচ্ছেন সেই সিমের নাম্বার, আপনি কন্টাক্ট নাম্বার এবং সিমটি যে আইডি কার্ড দিতে নিবন্ধিত আছে সেই আইডি কার্ডের নাম্বার দিন। এরপর Add to Card এ ক্লিক করবেন। 


স্টেপ-৩. এরপর Continue to Checkout 



স্টেপ-৪. এরপর আপনার নাম, নাম্বার, ইমেইল এড্রেস, জেলা এবং ডেলিভারি এড্রেস দিয়ে Continue to Review এ ক্লিক করবেন। 



স্টেপ-৫. এরপর I have read & agree to the terms and conditions এ টিক দিয়ে Confirm Order এ ক্লিক করবেন। 



স্টেপ-৬. Confirm Order এ ক্লিক করার পর আপনার সিমে একটি ম্যাসেজ আসবে নিচের মতো। 



এরপর কিছুদিনের মধ্যে রিপ্লেস হওয়া সিমটি আপনাকে দেওয়ার জন্য ডেলিভারি ম্যান আপনাকে ফোন দিবে। 


আরও পড়ুনঃ


জিপি সিম রিপ্লেসমেন্ট অফার

আপনি যদি আপনার জিপি সিমটি 4জি তে রিপ্লেস করেন তবে আপনার জন্য জিপি সিম রিপ্লেসমেন্ট অফার রয়েছে! কেন তারা অফার দিচ্ছে? কারণ তারা চায় না যে পৃথিবী এগিয়ে যাওয়ার সময় আপনি পিছিয়ে থাকুন।


এই অফারটি তাদের জন্য একটি চমৎকার অনুপ্রেরণা যারা এখনও তাদের পুরানো সিম রিপ্লেসমেন্টের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন না।


অফারঃ

  • আপনি 7 দিনের জন্য বিনামূল্যে মোট 6.5GB ইন্টারনেট পাবেন।
  • জিপি স্টার ব্যবহারকারীদের জন্য সিম প্রতিস্থাপন বিনামূল্যে।



শেষ কথাঃ

তো বন্ধুরা আশা করছি এই পোস্টটি পড়ার পরর এখন থেকে জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য আপনাদের কাস্টমার কেয়ারে যাওয়ার দরকার হবে না যদি আপনি জেলাতে থাকেন।


এখন থেকে আপনি খুব সহজেই উপরের প্রক্রিয়ায় ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করতে পারবেন। আর হ্যা, সিম রিপ্লেসমেন্ট এর টাকা আপনি সিম ডেলিভারি দেওয়ার পর দিয়ে দিবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url