কিভাবে নিজের নামে ওয়েবসাইট তৈরি করবো

কিভাবে নিজের নামে ওয়েবসাইট তৈরি করব– আপনি যদি ফ্রিতে নিজের নামে ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে এই পোস্ট পড়ার পর আপনি অতি সহজে কোন ধরনের ওয়েব ডিজাইন কোডিং জ্ঞান ছাড়াই, নিজের নামে একটি ব্যক্তিগত ওয়েবসাইট তৈরি করতে পারবেন।


প্রযুক্তির আধুনিকতার ছোয়ায় এখন আপনি ঘরে বসেই আপনার হাতের ফোনটি দিয়ে নিজের নামে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 


আপনি যদি ফ্রিতে কিভাবে নিজের ওয়েবসাইট বানাবো এটা ভাবেন, তাহলে জেনে রাখুন এখন ইন্টারনেটে এমন অনেক Free Website Builder রয়েছে, যেগুলোর মাধ্যমে আপনারা ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারবেন। 



বর্তমান কালে মানুষের কাছে ওয়েবসাইটের চাহিদা এবং প্রয়োজনীয়তা বেড়েই চলেছে। ব্যক্তিগত প্রয়োজনে কিংবা প্রাতিষ্ঠানিক কাজে ওয়েবসাইটের কোনো বিকল্প নেই। একটি ওয়েবসাইট অতি সহজেই আপনাকে এবং আপনার প্রতিষ্ঠানকে, সমগ্র বিশ্বের সাথে অন্য যে কোনো উপায়ের চেয়ে দ্রুত ও সহজে পরিচিত করাতে পারে।


এমনিতে বর্তমানে অনলাইনে ইন্টারনেট থেকে টাকা আয় করার জন্য ওয়েবসাইটের চাহিদা বেড়েই চলেছে। এবং এক্ষেত্রে একটি ব্লগ ওয়েবসাইট সবচেয়ে ভালো মাধ্যম। 


আরো পড়ুনঃ কিভাবে ফ্রিতে wapka একাউন্ট খুলতে হয় এবং ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করতে হয়।


কিন্তু যদি আপনি নিজেকে অন্যের কাছে পরিচিত করার জন্য কিভাবে নিজের নামে ওয়েবসাইট বানাবো ভাবছেন। এবং সার্চ ইঞ্জিনে আপনার নাম লিখে সার্চ করলে আপনার ওয়েবসাইট, আপনার ছবি এবং আপনার তথ্য যদি আসে তার জন্য যদি নিজের নামে ওয়েবসাইট খুলতে চান তাহলে আজ আমরা দেখাব, কিভাবে আপনারা নিজের নামে একটি ফ্রি ওয়েবসাইট খুলবেন।


আরো পড়ুনঃ কিভাবে wapkiz এ ওয়েবসাইট তৈরি করতে হয়। ফ্রিতে ওয়েবসাইট খুলুন


অধিকাংশ ব্যক্তি মনে করেন, ওয়েবসাইট তৈরি করতে হলে বিভিন্ন ধরনের কোডিং জানতে হবে। তবে আমি বলছি, আপনি কোন ধরনের এইচটিএমএল ও সিএসএস না জেনে শুধুমাত্র ড্রাগ এন্ড ড্রপ করে নিজের ব্যক্তিগত নামে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন এই পোস্টের মাধ্যমে।


নিজের নামে কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়

সাধারণত সব ওয়েবসাইটই দুটি উপায়ে তৈরি করা যায়। একটি হচ্ছে সম্পূর্ণ ফ্রিতে এবং অন্যটি হচ্ছে টাকার বিনিময়ে। তবে আজ আমরা সম্পূর্ণ ফ্রিতে একটি ওয়েবসাইট তৈরি করার উপায় শেয়ার করব।


তবে আপনি যদি টাকার বিনিময়ে ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে ডোমেন ও হোস্টিং কিনে নিজের নামে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। সাধারণত বড় বড় ব্লগার বা বড় কোম্পানিগুলো টাকার বিনিময়ে ওয়েবসাইট তৈরি করে থাকে। তবে অধিকাংশ ব্যক্তিগত ওয়েবসাটগুলো ফ্রিতে তৈরি করা হয়ে থাকে।


কিভাবে নিজের নামে ওয়েবসাইট তৈরি করবো

আমি আজ আপনাদের এমন ছয়টি ফ্রি ওয়েবসাই তৈরির প্ল্যাটফর্ম শেয়ার করব যেগুলো থেকে আপনি কোন ধরনের অভীজ্ঞতা ছাড়া খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। হয়তো প্রথম দুই দিন আপনাদের বুঝতে একটু অসুবিধা হবে, কিন্তু পরে আপনারা সব বুঝে যাবেন।


আরো পড়ুনঃ ফ্রিতে নিজের ওয়েবসাইটের জন্য এন্ড্রয়েড অ্যাপ তৈরি করুন


নিজের নামে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার ৪ টি উপায়

নিচে বিনামূল্যে নিজের নামে ওয়েবসাইট তৈরি করার জন্য চারটি উপায় শেয়ার করে দিচ্ছি। আপনার পছন্দমতো যেকোন একটি প্লাটফর্ম চয়েজ করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।


এই সাইটগুলো থেকে ওয়েবসাইট বানাতে আপনাদের টাকা প্রকার চার্জ বা টাকা দিতে হবে না। ফ্রিতেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 


আর এই প্ল্যাটফর্মগুলো খুব বিশ্বস্ত। শুধুমাত্র ড্রপ এন্ড ডাউন ও ক্লিক করে আপনার পছন্দমত নিজের নামে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এমন কি মোবাইলের মাধ্যমে ড্রপডাউন করে ওয়েবসাইট তৈরি করে, চাইলে সেই ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারবেন।


নিজের নামে ওয়েবসাইট খোলার নিয়ম

আপনাদের জন্য আমি বলে দিচ্ছি, ফ্রি ওয়েবসাইট খোলার ক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে Google BlogSpot কে সাজেস্ট করব। কারণ এটি একটি গুগলের প্রোডাক্ট হওয়াতে একটি ওয়েবসাইট রান করার ক্ষেত্রে, একে শতভাগ বিশ্বাস করা যায়। এ ছাড়াও আপনি চাইলে অন্য চারটি উপায়ে খুব সহজে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।


1. Google Blogspot দ্বারা নিজের নামে ওয়েবসাইট বানান


নিজের জন্য একটি ফ্রি ব্লগ ওয়েবসাইট বানানোর জন্য আমি blogger.com কে সবচেয়ে সহজ এবং সবচেয়ে বেশি প্রাধান্য দেবো।


গুগল ব্লগার হচ্ছে গুগল এর একটি নিজস্ব ওয়েব সার্ভিস। আর গুগলের একটি সার্ভিস বা প্রোডাক্ট হওয়ায় blogger সবথেকে বেশি ভরসা যোগ্য। 


Blogger.com থেকে আপনি কোন ধরনের কোডিং জ্ঞান ছাড়াই খুব সহজে জিমেইল আইডি ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এবং সেখান থেকে আপনি নিজের নামে পার্সোনাল ব্লগ সাইট, নিজের প্রতিষ্ঠানের নামে ওয়েবসাইট, এবং অন্যান্য শপিং ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন, যার সম্পুর্নটাই ফ্রিতে। 


আর বর্তমানে blogger এতটাই জনপ্রিয় যে, এর মাধ্যমে মানুষ এখন হাজার হাজার লক্ষ লক্ষ ওয়েবসাইট বানিয়ে নিচ্ছেন। 


এখান থেকে ওয়েব তৈরি করার পর, আপনার ওয়েবসাইটকে প্রোফেশনাল করার জন্য আপনি সব রকমের সেটিং পেয়ে যাবেন। প্রথমে একটু বুঝতে অসুবিধা হতে, কিন্তু পরে সব বুঝে যাবেন। 


ওয়েবসাইট খোলার ক্ষেত্রে শুধুমাত্র একটি জিমেইল আইডির মাধ্যমে মাত্র কয়েকটি ক্লিক করলেই একটি ওয়েবসাইট তৈরি হয়ে যায়।


আর আমার মনে হয় Google BlogSpot দিয়ে যত সহজে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব, অন্যকোন প্লাটফর্মের মাধ্যমে ততটা সহজে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয় না।


এজন্য যারা ওয়েবসাইট নিয়ে খুব বেশি জানেন না এবং খুবই কম ধারণা আছে তারা অবশ্যই BlogSpot দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে নিবেন।


2. Wordpress দ্বারা নিজের নামে ওয়েবসাইট বানান 


ওয়ার্ডপ্রেস হলো একটি CMS (Content Management System) সফটওয়ার। 

সহজে কিভাবে ওয়েবসাইট তৈরি করব যদি এটা ভাবছেন, তাহলে আপনি wordpress.com ব্যবহার করে খুব সহজে নিজের নামে ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন। 


ওয়ার্ডপ্রেস ব্যবহারের ক্ষেত্রে দুটি ভার্সন রয়েছে। একটি ফ্রি ভার্সন যেটি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যায়। কিন্তু অন্যটির জন্য হোস্টিং কিনে ব্যবহার করতে হয়। আপনি একটি ফ্রি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চাইলে Wordpress.com এ একটি একাউন্ট তৈরি করতে হবে। আর নিজস্ব হোস্টিং সার্ভারে ওয়েবসাইট তৈরি করতে হলে Wordpress.Org তে একটি একাউন্ট খুলে ওয়েবসাইট তৈরি করে নিতে হবে।


WordPress.Com এবং WordPress.Org যদিও আপাত দৃষ্টিতে বিষয় দুটি শুনতে একই মনে হচ্ছে, কিন্তু এ দুটির মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। WordPress.Com হচ্ছে WordPress এর একটি ফ্রি বেসিক ভার্সন। এটি আপনি সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন।


অন্যদিকে WordPress.Org হচ্ছে WordPress এর পরিপূর্ণ প্রফেশনাল ভার্সন, যেটি আপনাকে টাকার বিনিময়ে হোস্টিং কিনে নিয়ে ব্যবহার করতে হবে। যার পরিপূর্ণ কন্ট্রল এবং দায় আপনাকে নিজেই বহন করতে হবে। যারা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করে তাদের মধ্যে প্রায় সবাই WordPress.Org ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে।


বর্তমান বিশ্বে সবচাইতে বহুল ব্যবহৃত সিএমএস এর মধ্যে ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচাইতে জনপ্রিয়। অনলাইনে বড় বড় ওয়েবসাইট গুলো সাধারণত ওয়ার্ডপ্রেস এর মাধ্যমেই তৈরি। তবে আপনি ফ্রি ওয়েবসাইট খোলার জন্য অবশ্যই wordpress.com ব্যবহার করবেন। 


3. Webnode দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি 


ব্যক্তিগত ও ব্যবসায়িক যেকোনো ক্ষেত্রে ওয়েবসাইট তৈরির জন্য Webnode ওয়েব বিল্ডার অনেক জনপ্রিয়। 


Webnode হচ্ছে অনলাইন ওয়েবসাইট বানানোর এমন একটি টুল যার মাধ্যমে আপনি প্রোফেশনাল এবং আধুনিক ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। এর দ্বারা আপনি নিজের নামে ওয়েবসাইট, নিজের প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট বানাতে পারবেন। এবং এর সবটাই আপনি কোনো প্রকার টাকা না দিয়ে করতে পারবেন। 


us.webnode.com থেকে আপনি নিজের মোবাইল দিয়েই ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে, ডিজাইন করতে এবং কাস্টোমাইজ করতে পারবেন। 


ওয়েবসাইটকে সাজানোর জন্য আপনি এখানে ফ্রিতে অনেক গুলো টেমপ্লেট পাবেন, যেগুলো ব্যবহার করে খুব সহজে আপনি আপনার ইচ্ছেমতো ওয়েবসাইটকে সাজাতে পারবেন। 


তাহলে আর দেরি কেন, এখনই us.webnode.com এই ওয়েবসাইটে যান এবং নিজের নামে ফ্রিতে একটি ওয়েবসাইট খুলে নিন।


4. Wix.com দিয়ে নিজের নামে ওয়েবসাইট তৈরি 


Wix হচ্ছে একটি ক্লাউড ভিত্তিক ওয়েব ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম। নিজের নামে ফ্রি ওয়েবসাইট বানানোর জন্য এখন পর্যন্ত গুগল blogger এর পরেই Wix হচ্ছে বিশ্বের সবচাইতে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম।


বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে সর্বমোট ১২০+ মিলিয়ন এর বেশি লোক Wix দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করে ব্যবহার করছেন। Wix.com এর প্রধান আকর্ষণ হচ্ছে তাদের অকর্ষণীয় ডিজাইনের সব থিম। এই থিমগুলো শুধুমাত্র ড্রপডাউন এর মাধ্যমে ব্যবহার করা যায় বিধায় Wix জনপ্রিয়তার দিক থেকে ভালো অবস্থানে রয়েছে।


Wix এর সাহায্যে সুন্দর ভাবে খুব কম সময়ে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়। আপনি যদি অল্প সময়ে একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে Wix ব্যবহার করে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন।


Wix এর ফ্রি এবং পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সন ব্যবহার করলে আপনার ওয়েবসাইটে Wix এর বিজ্ঞাপন শো হবে। আর ওয়েবসাইট হতে বিজ্ঞাপন সরানোর জন্য পেইড ভার্সন ব্যবহার করে ওয়েবসাইটের বিজ্ঞাপন সরাতে হবে।


শেষ কথাঃ 

আশা করি ফ্রিতে নিজের নামে ওয়েবসাইট বানানোর এই চারটি ওয়েব বিল্ডার, ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে আপনাদের অনেক কাজে আসবে।


তবে আপনি যদি নিজের নামে প্রোফেশনাল একটি ব্লগ বা ওয়েবসাইট বানানোর কথা ভাবেন, আপনি অবশ্যই ব্লগার বা ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন। কেননা এই দুটি ওয়েবসাইটই ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত এবং সবচেয়ে বেশি জনপ্রিয়। 


তবে ফ্রি ওয়েবসাইট বানানোর জন্য আমি ব্লগারকেই বেশি প্রাধান্য দিব। কারণ ফ্রি ওয়েবসাইট তৈরির জন্য গুগল ব্লগার হচ্ছে সবচাইতে বেশি ব্যবহৃত ও সবচেয়ে নির্ভরযোগ্য। 


আর blogger গুগল এর নিজস্ব ওয়েব প্লাটফর্ম হওয়ায় এতে দ্রুতগতি সম্পন্ন সার্ভার পাওয়া। আপনার ওয়েবসাইটে যত ট্রাফিক থাকুক না কেন কোন সময়ে সার্ভার ডাউন হওয়ার সম্ভাবনা থাকবে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url