কিভাবে ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করবেন। Create Blogger Html Sitemap

আসসালামু আলাইকুম। আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো এবং সুস্থ আছেন। তো গাইজ, এই আর্টিকেলে আমি আলোচনা করব কিভাবে ব্লগার সাইটে Sitemap পেজ তৈরি করতে হয় সে বিষয়ে। 




ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করতে চাইলে, প্রথমেই আমাদের মাথায় আসে কিভাবে ব্লগার সাইটে Sitemap পেজ তৈরি করে। আর আমাদের মধ্যে বেশিরভাগ লোকই কিভাবে ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করতে হয় তার পদ্ধতি সম্পর্কে জানেন না। তাই এই আর্টিকেলে আমি আপনাদের দেখাব, খুব সহজই কিভাবে আপনারা ব্লগার সাইটে html sitemap পেজ তৈরি করবেন। 



সাইটম্যাপ কি? 

সাইটম্যাপকে সাধারণত একটি ওয়েবসাইটের মানচিত্র বলা হয়। এটি আপনার ওয়েবসাইটের সমস্ত আর্টিকেল এবং পেজগুলোকে সূচি বদ্ধ করে এবং সার্চ ইঞ্জিনকে আপনার ওয়েবসাইটের কোথায় কি আছে তা জানতে মুখ্য ভূমিকা পালন করে।


সাইটম্যাপ সার্চ ইঞ্জিন এবং ভিজিটরদেরকে বলে দেয় আপনার ওয়েবসাইটি কি সম্পর্কিত এবং আপনার ওয়েবসাইটের কোথায় কোথায় ফাইলস, আর্টিকেল, পেজ এবং কন্টেন্ট আছে। ধরুন, আপনাকে আমেরিকার বিভিন্ন শহরে যেতে হবে। এখন আপনাকে যদি আমেরিকার একটি মানচিত্র দেওয়া হয়, তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কোথায় ক্যালিফোর্নিয়া, কোথায় আলাস্কা, কোথায় ফ্লোরিডা এবং কোথায় শিকাগো। একইভাবে, সাইটম্যাপ সার্চ ইঞ্জিন এবং ভিজিটরদেরকে বলে দেয় যে একটি ওয়েবসাইটের কোথায় ফাইল, কোথায় পেজ এবং কোথায় কি কি আর্টিকেল রয়েছে। 


সাইটম্যাপের সাহায্য ওয়েবসাইটের সকল কন্টেন্ট, ফাইল এবং পেজগুলো সার্চ ইঞ্জিনে (যেমনঃ Google, Yahoo, Bing) প্রদর্শন করানো যায়। কারণ সাইটম্যাপে একটি ওয়েবসাইটের সকল কন্টেন্ট এবং তাদের url থাকে। আর সার্চ ইঞ্জিন সেই url গুলোকে crawl করে সেই ওয়েবসাইট এবং ওয়েবসাইটের কন্টেন্ট সম্পর্কে ধারণা নিয়ে থাকে। এরপর সেগুলো গুগলে ইনডেক্স করে সার্চ ইঞ্জিনে প্রদর্শন করিয়ে থাকে। 


তাই একটি ওয়েবসাইটের জন্য সাইটম্যাপ খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার ওয়েবসাইটে যদি সাইটম্যাপ সেটআপ থাকে তাহলে আপনি খুব সহজেই সার্চ ইঞ্জিন এবং ভিজিটরদেরকে বলে দিতে পারবেন আপনার ওয়েবসাইটের কোথায় কি আছে। 



আরো পড়ুনঃ 



সাইটম্যাপ এর প্রকারভেদ 

সাইটম্যাপ সাধারণত ২ প্রকার হয়ে থাকে। যথাঃ

  • (i) Html Sitemap
  • (ii) Xml Sitemap


আর এই আর্টিকেলে আমি মূলত html সাইটম্যাপ নিয়ে আলোচনা করব। আর দেখিয়ে দিব কিভাবে আপনারা ব্লগার সাইটে html সাইটম্যাপ যুক্ত করবেন।



Xml Sitemap কি? Xml Sitemap এর কাজ

XML Sitemap একটি ওয়েবসাইটের পথনির্দেশিকার মতো। আপনার ওয়েবসাইটের মধ্যে যদি অনেকগুলো ইন্টারনাল লিংক থাকে তখন এক্সএমএল সাইটম্যাপ ওয়েবসাইটটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী করে তোলে। Xml Sitemap সাধারণত ওয়েবসাইটের লিংকগুলোকে সার্চ ইঞ্জিনে সাবমিট করতে সাহায্য করে। 



Html Sitemap কি? কিভাবে Html Sitemap তৈরি করব

Html sitemap হচ্ছে এমন একটি সাইটম্যাপ যা আপনার ওয়েবসাইটের সমস্ত কন্টেন্ট ভিজিটরদের সামনে প্রদর্শন করাবে। যার ফলে ভিজিটররা আপনার সাইটে ঢুকে সাইটম্যাপ পেজে ঢুকলেই আপনার ওয়েবসাইটের সকল পোষ্ট বা আর্টিকেল সেই পেইজে দেখতে পারবে। 


আপনারা অনেক ব্লগার সাইটে দেখে থাকবেন সেসব ওয়েবসাইটের হিডারে অথবা ফুটারে Sitemap নামের একটি পেজ লিংক করা থাকে। এবং সেই Sitemap লেখাটিতে ক্লিক করলে সেই ওয়েবসাইটটির সমস্ত পোস্ট এবং তাদের লিংক একসাথে শো করে। এটি সাধারণত Html Sitemap. এই সাইটম্যাপটির সুবিধা হচ্ছে এই সাইটম্যাপটি আপনার সাইটের ভিজিটরদের সামনে আপনার সাইটের সমস্ত পোস্ট একসাথে দেখাবে।


যার ফলে একজন ভিজিটর খুব সহজেই বুঝতে পারবে আপনার সাইটে কি কি পোস্ট আছে এবং তা কোথায় আছে ইত্যাদি। যেটি আপনাদের ওয়েবসাইটের ভিজিটরদেরকে আপনার ওয়েবসাইটে আর্টিকেলগুলো খুঁজে পেতে সাহায্য করবে এবং ভিজিটরদের কাছে আপনার সাইটটিকে আকর্ষণীয় করে তুলবে। 


তো চলুন এবার দেখে নেওয়া যাক কিভাবে ব্লগার সাইটে Html সাইটম্যাপ পেজ তৈরি করবেন—


কিভাবে ব্লগার সাইটে html sitemap যুক্ত করতে হয় 

এই আর্টিকেলে আমি আপনাদের সাথে ২টি ডিজাইনের Html সাইটম্যাপ এর কোড শেয়ার করব। আপনারা আপনাদের পছন্দ অনুযায়ী যেকোনো একটি ব্যবহার করতে পারেন। 


Blogger html Sitemap 1: নিচে এই সাইটম্যাপটির স্ক্রিনশট এবং সাইটম্যাপটির কোডের ডাউনলোড লিংক দেওয়া হলো। ডেমো দেখতে চাইলে এই লিংকে ক্লিক করুন। 





Dowload Blogger Html Sitemap Code 1



Blogger Html Sitemap 2: নিচে এই সাইটম্যাপটির স্ক্রিনশট এবং সাইটম্যাপটির কোডের ডাউনলোড লিংক দেওয়া হলো। ডেমো দেখতে চাইলে এই লিংকে ক্লিক করুন। 




Dowload Blogger Html Sitemap Code 2




ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করার নিয়ম 

তো এবার আপনার ব্লগার সাইটটিতে এই html সাইটম্যাপটি তৈরি করার জন্য নিচের স্টেপগুলো ফলো করুন। 


স্টেপ ১. উপরে লিংক থেকে html sitemap এর ফাইলটি ডাউনলোড হয়ে গেলে ফাইলটি ওপেন করে তার ভেতরে থাকা সমস্ত কোড কপি করে নিন। এরপর আপনার ব্লগার সাইটটিতে ঢুকুন এবং Pages লেখায় ক্লিক করুন। 






স্টেপ ২. এরপর নিচের স্ক্রিনশট এর মতো প্লাস আইকনে ক্লিক করুন। 





স্টেপ ৩. এরপর Title এর বক্সে Sitemap লিখুন এবং নিচের স্ক্রিনশটে তীর চিহ্ন দিয়ে চিহ্নিত করা আইকনটিতে ক্লিক করে html view লেখায় ক্লিক করুন। 





স্টেপ ৪. এরপর নিচে সেই কপি করা কোডগুলো পেস্ট করে দিন এবং নিচের স্ক্রিনশট এর মতো আইকনটিতে ক্লিক করুন। তাহলে সেভ হয়ে যাবে। 





স্টেপ ৫. Done. সাইটম্যাপ তৈরি করার কাজ শেষ। এবার সাইটম্যাপটি দেখার জন্য নিচের স্ক্রিনশট এর মতো আইকনটিতে ক্লিক করে view এ ক্লিক করুন। 





স্টেপ ৬. দেখুন সাইটম্যাপটি শো করতেছে। এবার আপনি উপরের লিংক থেকে সাইটম্যাপটির লিংক কপি করে, আপনার পছন্দমতো জায়গায় অর্থাৎ হিডারে অথবা ফুটারে বসিয়ে দিন। 






তো এই ছিল ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করার পদ্ধতি। আশা করি আপনারা সম্পুর্ণ পদ্ধতিটি বুঝতে পেরেছেন। 


এগুলো পড়তে পারেনঃ



আমাদের শেষ কথাঃ

এই আর্টিকেলে আমরা কিভাবে ব্লগার সাইটে সাইটম্যাপ পেজ তৈরি করতে হয় তার সম্পুর্ন পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনারা উপরের সেই পদ্ধতিটি বুঝতে পেরেছেন। আর যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে আমাদের কমেন্ট করে জানাবেন। এতক্ষণ সাথে থাকার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url