মোবাইল দিয়ে কিভাবে একসাথে অনেকগুলো ফাইল Rename করে এক ক্লিকে

আসসালামু আলাইকুম। আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো এবং সুস্থ আছেন। তো আমাদের এই আর্টিকেলটির আলোচ্যে বিষয় হচ্ছে কিভাবে মোবাইল দিয়ে একসাথে অনেকগুলো ফাইল Rename করতে হয়। 



আমরা সবাই প্রতিদিন প্রতিনিয়ত আমাদের ফোনে কিছু না কিছু নিত্যনতুন ফাইল ডাউনলোড করে থাকি। যেমনঃ গান, ছবি, নাটক, পিকচার ইত্যাদি।  আর কিছু কিছু সময় দেখা যায় আমাদের সেই ফাইলের নাম গুলো চেঞ্জ করতে হয়। অথবা আমরাই প্রয়োজনে বা শখের বসে নির্দিষ্ট কিছু ক্যাটাগরির ফাইল নির্দিষ্ট কিছু বা একই নামে রাখতে চাই। আর সেই ফাইলগুলোর পরিমাণ যদি তিনটি বা পাঁচটি হয় তাহলে আমরা অনায়াসেই একটি একটি করে ফাইল খুব সহজেই রিনেম করতে পারি। কিন্তু যদি সেই ফাইলের পরিমাণ ২০/৩০/৪০/ বা তারও বেশি হয় তাহলে আমাদের পক্ষে সেই ফাইলগুলো একটি একটি করে রিনেম করা অনেক কষ্টসাধ্য এবং বিরক্তিকর হয়ে দাঁড়ায়। 


তাই আজকের এই আর্টিকেলে আপনাদের এই কষ্টকে শতভাগ সহজ করতে এবং আপনাদের মূল্যবান সময়কে কিছুটা সাশ্রয় করতে আমি দেখাব কিভাবে আপনারা এক ক্লিকে ফোল্ডারের সমস্ত ফাইলের নাম চেঞ্জ বা রিনেম করবেন তার পরিপূর্ণ পদ্ধতি। অর্থাৎ আপনাদের আর একটি একটি করে ফাইল রিনেম করতে হবে না, এক ক্লিকেই সমস্ত ফাইল রিনেম করতে পারবেন এবং আপনাদের মূল্যবান সময়কে সাশ্রয় করতে পারবেন।

তাহলে চলুন শুরু করা যাক—


মোবাইল দিয়ে একসাথে অনেকগুলো ফাইল Rename করার উপায় 

কিভাবে একসাথে অনেকগুলো ফাইল রিনেম করে বা কিভাবে multiple ফাইল রিনেম করে তার উপায় হিসেবে আমি এই আর্টিকেলে দুইটি সহজ পদ্ধতি দেখিয়ে দিব। আপনাদের যেটা পছন্দ হবে এবং সুবিধাজনক মনে হবে সেটা দিয়ে কাজ করতে পারেন। আশা করি আপনাদের দুটি পদ্ধতিই সহজ লাগবে। 


Related:



১ম পদ্ধতি 

তো চলুন কিভাবে মাল্টিপল ফাইল এক সাথে রিনেম করা যায়–তার প্রথম পদ্ধতি শুরু করা যাক। 


এক ক্লিকে অনেকগুলো ফাইল রিনেম করার অ্যাপ–১

এক ক্লিকে অনেকগুলো ফাইল রিনেম করার প্রথম পদ্ধতি হিসেবে আপনারা নিচের লিংক থেকে অ্যাপটি ইন্সটল করে নিন। 



এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইল রিনেম করার পদ্ধতি–১

অ্যাপটি ইন্সটল করা হয়ে গেলে নিচের স্ক্রিনশট এবং ধাপগুলি অনুসরণ করুন। 


ধাপ-১. অ্যাপটি ইন্সটল করে ওপেন করার পর নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন এবং সেখানে Rename files with file number in its name (Preserve Extensions) এই লেখাটি দেখতে পারবেন। তো আপনারা সেই লেখাটিতে অর্থাৎ প্রথম অপশনটিতে ক্লিক করে দিবেন। 



ধাপ-২. এরপর Select a folder লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৩. এরপর আপনি যে ফোল্ডারটির ফাইলগুলোর নাম এক ক্লিকে চেঞ্জ বা রিনেম করতে চান সেই ফোল্ডারটিতে ঢুকবেন এরপর নিচের স্ক্রিনশট এর মতো লেখাটিতে/ অপশনটিতে ক্লিক করবেন। 



ধাপ-৪. এরপর নিচের স্ক্রিনশট এর মতো উপরে একটি বক্স দেখতে পারবেন। তো সেই বক্সে আপনি আপনার সিলেক্ট করা ফাইলগুলোর যে নতুন নাম দিতে চান সেই নামটি লিখবেন। এরপর Proceed লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৫. এরপর Confirm চাইবে। তো আপনারা Ok লেখায় ক্লিক করবেন। 



 এবার মেমোরিতে গিয়ে সেই ফোল্ডারে ঢুকে দেখুন সমস্ত ফাইলের নাম রিনেম হয়ে গিয়েছে। নিচের স্ক্রিনশটে প্রুফ দেখুন। 




আরো পড়ুনঃ



দ্বিতীয় পদ্ধতি 

এবার চলুন কিভাবে মাল্টিপল ফাইল এক সাথে রিনেম করতে হয়–তার দ্বিতীয় পদ্ধতি শুরু করা যাক। 


এক ক্লিকে অনেকগুলো ফাইল রিনেম করার অ্যাপ–২

এক ক্লিকে অনেকগুলো ফাইল রিনেম করার দ্বিতীয় পদ্ধতির জন্য আপনারা নিচের লিংক থেকে অ্যাপটি ইন্সটল করে নিন। 



এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইল রিনেম করার পদ্ধতি–২

উপরের লিংক থেকে অ্যাপটি ইন্সটল করা হয়ে গেলে নিচের ধাপগুলি অনুসরণ করুন। 


ধাপ-১. অ্যাপটি ইন্সটল করে ওপেন করার পর নিচের স্ক্রিনশট এর মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন এবং সেখানে চারটি অপশন দেখতে পারবেন। তো আপনারা প্রথম অপশন অর্থাৎ Device Storage লেখাটিতে ক্লিক করবেন। 



ধাপ-২. এরপর আপনি যে ফোল্ডারের ফাইলগুলো এক সাথে রিনেম করতে চান সেই ফোল্ডারে ক্লিক করুন। 



ধাপ-৩. এবার আপনি যদি সেই ফোল্ডারটির সমস্ত ফাইল এক ক্লিকে রিনেম করতে চান তাহলে উপরে Select All লেখায় ক্লিক করবেন। আর যদি শুধু নির্দিষ্ট কিছু ফাইল রিনেম করতে চান তাহলে সেই ফাইলগুলোর উপরে ক্লিক করবেন অর্থাৎ সেগুলো সিলেক্ট করবেন। এরপর নিচের স্ক্রিনশট এর মতো তীর আইকনে ক্লিক করবেন। 



ধাপ-৪. এবার মনোযোগ দিয়ে এই ধাপটি পড়ুন। তো এরপর আপনারা নিচের স্ক্রিনশট এর মতো উপরে Change Base Name এর পাশের বাটনটিতে ক্লিক করে সেটি অন করে দিবেন এবং তার নিচের বক্সটিতে আপনি আপনার সিলেক্ট করা ফোল্ডারের ফাইলগুলোর যে নতুন নাম দিতে চান সেই নাম লিখবেন। 

এবার Auto Indexing লেখার নিচে After Name অপশনটিতে ক্লিক করবেন। এরপর স্ক্রিনশট এর মতো শেষের তীর আইকনটিতে ক্লিক করবেন। 



ধাপ-৫. এরপর Replace Files অপশনে ক্লিক করে নিচের স্ক্রিনশট এর মতো তীর আইকনে ক্লিক করবেন। 



 দেখুন Complete লেখা দেখাচ্ছে। এবার মেমোরিতে গিয়ে দেখুন আপনার সেই ফাইলগুলোর নাম চেঞ্জ অর্থাৎ রিনেম হয়ে গিয়েছে। 


তো এভাবে আপনারা উপরের পদ্ধতি দুটির মাধ্যমে এক সাথে অনেকগুলো ফাইলের নাম রিনেম করতে পারবেন এক ক্লিকেই। আশা করি আপনারা উপরোক্ত পদ্ধতি দুটি বুঝতে পেরেছেন। 


এগুলো পড়তে পারেনঃ 



আমাদের শেষ কথাঃ 
এই আর্টিকেলেও আমরা সবচেয়ে সহজ পদ্ধতিতে এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের নাম চেঞ্জ বা রিনেম করার দুইটি পদ্ধতি আপনাদের সামনে আলোচনা করেছি । আমরা আশা করি, আপনারা উপরের পদ্ধতি দুটি বুঝতে পেরেছেন। সবশেষে আমরা আশা করছি, আর্টিকেলটি পড়ার পর আপনারা খুব সহজে এক ক্লিকে যেকোনো ফোল্ডারের সকল ফাইলের নাম চেঞ্জ বা রিনেম করতে পারবেন । 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url