যেভাবে ফ্রিতে MCQ Exam Test দিবেন (সকল শ্রেণির জন্য) অনলাইনে পরীক্ষা দেওয়ার ওয়েবসাইট

অনলাইনে পরীক্ষা দেওয়ার ওয়েবসাইট


আসসালামু আলাইকুম। আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো এবং সুস্থ আছেন। এই আর্টিকেলে আমরা আলোচনা করব কিভাবে ফ্রিতে MCQ Exam Test দেওয়া যায় এবং কিভাবে অনলাইনে MCQ পরীক্ষা দিতে হয়।  



সামনে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা। আর সবাই হয়তো পড়ালেখা নিয়ে অনেক ব্যস্ত আছেন কেননা বই এবং সিলেবাস শেষ করতে হবে। আর আপনাদের সেই পড়ালেখাকে আরো একধাপ সামনে এগিয়ে নিয়ে যেতে আজকে আবারো অনলাইনে পরীক্ষা দেওয়ার আরেকটি ওয়েবসাইট নিয়ে হাজির হয়েছি।


এর আগের একটি আর্টিকেলে আমি অনলাইনে পরীক্ষা দেওয়ার একটি ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছিলাম এবং সেই আর্টিকেলে দেখিয়েছিলাম কিভাবে সেই ওয়েবসাইটে এসএসসি এবং এইচএসসি ব্যাচের শিক্ষার্থীরা ফ্রিতে MCQ পরীক্ষা দিতে পারবেন। তো আপনারা চাইলে নিচের লিংক থেকে আর্টিকেলটি দেখে নিতে পারেন। 



এর আগের আর্টিকেলটি কেবলমাত্র এসএসসি এবং এইচএসসি ব্যাচের শিক্ষার্থীদের জন্য ছিল। অর্থাৎ সেই ওয়েবসাইটটিতে কেবল এসএসসি এবং এইচএসসি পরীক্ষা দেওয়া যেত । আর সেই ওয়েবসাইটটিতে পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদের সেই ওয়েবসাইটটিতে রেজিষ্ট্রেশন করতে হতো।


কিন্তু এই আর্টিকেলে যেই ওয়েবসাইটটি নিয়ে কথা বলব সেই ওয়েবসাইটটিতে তৃতীয় শ্রেনী থেকে শুরু দ্বাদশ শ্রেণির সকল শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। এবং এই ওয়েবসাইটটিতে পরীক্ষা দেওয়ার জন্য কোনো প্রকার রেজিষ্ট্রেশন বা লগিন করতে হবে না। তাই মনোযোগ সহকারে আজকের এই আর্টিকেলটি পড়ুন। 


এর আগেই বলেছি পড়াশোনায় বা পরীক্ষায় ভালো ফলাফলের জন্য চাই বাড়তি অনুশীলন। বাড়তি অনুশীলন আপনাকে আপনার পড়াগুলো মস্তিষ্কে ধারণ করতে এবং আত্মস্থ করতে সাহায্য করবে। সেই সাথে পাঠ্যবইয়ের পাশাপাশি বাড়তি অনুশীলন আপনাকে আপনার পড়ালেখার ক্ষেত্রে এক ধাপ সামনে এগিয়ে নিয়ে যাবে।


আর এই একধাপ এগিয়ে যাওয়ার জন্য অর্থাৎ বাড়তি অনুশীলনের জন্য আমরা অনেক সময় কিভাবে অনলাইনে পরীক্ষা দেয়? কিভাবে অনলাইনে পরীক্ষা দিতে হয়? কিভাবে ফ্রিতে MCQ Exam Test দিতে হয়? অনলাইনে পরীক্ষা দেওয়ার ওয়েবসাইট, ফ্রিতে MCQ Exam Test দেওয়ার ওয়েবসাইট—এই বিষয়গুলো নিয়ে খোঁজাখুঁজি করি। অনেক ক্ষেত্রেই কেউ কেউ এর সমাধান খুঁজে পায় কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই শিক্ষার্থীরা এর সমাধান খুঁজে পায় না। তো যারা এখন পর্যন্ত এই প্রশ্নগুলোর সমাধান পান নি তাদের জন্যই আজকের এই আর্টিকেল। 


এই আর্টিকেলে আমি দেখাব কিভাবে আপনারা সম্পুর্ণ ফ্রিতে এবং সবচেয়ে সহজ পদ্ধতিতে অনলাইনে পরীক্ষা দিবেন এবং সাথে সাথে পরীক্ষার ফলাফল দেখবেন। সেটা আপনি যে ক্লাসেরই হোন না কেন। (এসএসসি  এবং এইচএসসি অনলাইন ফ্রী মডেল টেষ্ট দেওয়ার ওয়েব সাইট)


তো চলুন শুরু করা যাক—


অনলাইনে পরীক্ষা দেওয়ার ওয়েবসাইট 

অনলাইনে পরীক্ষা দেওয়ার ওয়েবসাইট হিসেবে আজকে যে ওয়েবসাইটটি নিয়ে কথা বলব সেটি হচ্ছে পাঞ্জেরী পাবলিকেশন্স। আশা করি আপনারা সবাই Panjeree Publications এই নামটি শুনেছেন এবং এর গাইড বইও হয়তো পড়েছেন। এই পাঞ্জেরী পাবলিকেশন শিক্ষার্থীরদের জন্য বিনামূল্যে অনলাইনে পরীক্ষা দেওয়ার সুযোগ দিয়ে যাচ্ছে। 


লক্ষাধিক MCQ প্রশ্নের সমাহারে নির্মিত এই অনলাইন প্রাকটিস কর্নার (Practice Corner) -এ একজন শিক্ষার্থী ফ্রিতে খুবই সহজে অনলাইনে পরীক্ষা দিতে পারবে। এমনকি পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন পর্যন্ত করতে হবে না। অর্থাৎ কোনো রকম ঝামেলা ছাড়াই শিক্ষার্থীরা এই ওয়েবসাইটে পরীক্ষা দিতে পারবে। তো চলুন তাহলে এবার দেখে নেওয়া যাক কিভাবে পাঞ্জেরি পাবলিকেশন্স ওয়েবসাইটে MCQ পরীক্ষা দিতে হয়। 


কিভাবে পাঞ্জেরি পাবলিকেশন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পরীক্ষা দিতে হয় 

তো পাঞ্জেরি পাবলিকেশন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পরীক্ষা দেওয়ার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন। 


ধাপ-১. প্রথমে আপনারা www.panjeree.com এই ওয়েবসাইটে চলে যাবেন। এরপর আপনাদের সামনে নতুন একটি ইন্টারফেস অর্থাৎ পাঞ্জেরি পাবলিকেশন্স এর ওয়েবসাইটটির হোমপেজ প্রদর্শিত হবে। তো আপনারা ওয়েবসাইটটির উপরের মেনুবারে Online Exam লেখা দেখতে পারবেন। সেই লেখাটিতে ক্লিক করবেন অথবা নিচের স্ক্রিনশটে চিহ্নিত করা আইকনটিতে ক্লিক করবেন। 




ধাপ-২. এরপর আপনাদের সামনে অনলাইনে পরীক্ষা দেওয়ার পেজটি ওপেন হবে এবং সেখানে আপনারা Mobile Version এবং PC Version এ দুটি অপশন দেখতে পারবেন। Mobile Version এ ক্লিক করলে আপনাদের সরাসরি প্লেস্টোরে নিয়ে যাবে এবং আপনাদেরকে তাদের অ্যাপটি ইন্সটল করতে বলবে। 


তো আপনারা যদি অ্যাপ দিয়ে এক্সাম দিতে চান তাহলে অ্যাপটি ডাউনলোড করতে পারেন আর যদি ক্রোম ব্রাউজার দিয়ে এক্সাম দিতে চান তাহলে PC Version অপশনটিতে জুম করবেন। জুম করার পর সেখানে আপনারা Class III, Class IV, Class V, Class VI, Class VII, Class VIII, SSC Exam, HSC Exam এই অপশনগুলো দেখতে পারবেন, যেটি আমি আগেই বলেছি ওয়েবসাইটটিতে তৃতীয় শ্রেণী থেকে এইচএসসি ব্যাচ পর্যন্ত পরীক্ষা দেওয়া যাবে । 


তো আপনি যে শ্রেণির পরীক্ষা দিতে চান, সেই শ্রেণির অপশনটি ক্লিক করবেন। আমি আপনাদের বোঝানোর সুবিধার্থে SSC Exam এ ক্লিক করলাম। 



ধাপ-৩. এরপর বামদিকে আপনি যে শাখার স্টুডেন্ট সে শাখা সিলেক্ট করবেন, Subject এ আপনি যে বিষয়ে পরীক্ষা দিতে চান সে বিষয়টি সিলেক্ট করবেন এবং Model Test No এ ১ অথবা যেকোনো একটি সংখ্যা সিলেক্ট করে Go লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৪. এরপর আপনাদের সামনে মোট ৩০টি MCQ প্রশ্নের একটি প্রশ্ন প্রদর্শিত হবে এবং তার উপরে আপনারা টাইম দেখতে পারবেন। তো আপনারা MCQ প্রশ্নটি পড়বেন এবং আপনাদের কাছে যেই অপশনটি সঠিক মনে হবে, সেই অপশনটিতে ক্লিক করবেন এবং পরবর্তী প্রশ্নের জন্য নিচের স্ক্রিনশট এর মতো ডানদিকের তীর আইকনটিতে ক্লিক করবেন। 



ধাপ-৫. এভাবে আপনারা একটি করে প্রশ্নের উত্তর দিবেন এবং ডানপাশের তীর আইকনটিতে ক্লিক করবেন। তো যখন আপনাদের সবগুলো প্রশ্নের উত্তর দেওয়া শেষ হবে তখন আপনারা আপনাদের রেজাল্ট দেখার জন্য নিচের End লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৬. End লেখায় ক্লিক করার পর আপনারা আপনাদের  রেজাল্ট দেখতে পারবেন অর্থাৎ আপনাদের কতটি উত্তর সঠিক হয়েছে আর কতটি ভুল হয়েছে তা দেখতে পারবেন। তো এবার যদি আপনারা প্রশ্নপত্রটির Ans Sheet দেখতে চান নিচের স্ক্রিনশট এর মতো View Results লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৭. View Results এ ক্লিক করার পর আপনারা উত্তরপত্রটি এবং আপনাদের কোন প্রশ্নটির উত্তর সঠিক এবং ভুল হয়েছে সেটি দেখতে পারবেন আর আপনাদের দেওয়া ভুল উত্তরটির সঠিক উত্তরটি দেখতে পারবেন। এক্ষেত্রে সঠিক উত্তরটির পাশে টিক চিহ্ন এবং আপনাদের দেওয়া ভুল উত্তরটির পাশে ক্রোস আইকন দেখতে পারবেন। 


তো View Results লেখায় ক্লিক করার পর আপনাদের সামনে একটি প্রশ্নের উত্তর প্রদর্শিত হবে। পরবর্তী প্রশ্নের উত্তর দেখার জন্য নিচের স্ক্রিনশট এর মতো তীর আইকনে ক্লিক করবেন। 





এভাবে আপনারা এক এক করে ডান পাশের তীর আইকনে ক্লিক করে সবগুলো প্রশ্নের উত্তর দেখতে পারবেন। 


এগুলো পড়তে পারেনঃ 


তো এই ছিল আজকের অনলাইনে MCQ Test দেওয়ার পদ্ধতি। আশা করি আপনারা সম্পুর্ণ পদ্ধতিটি বুঝতে পেরেছেন। 


আমাদের শেষ কথাঃ 

এই আর্টিকেলে আমরা লক্ষাধিক MCQ প্রশ্নের সমাহারে নির্মিত বাংলাদেশের অনলাইন প্রাকটিস কর্নার (Practice Corner) পাঞ্জেরি পাবলিকেশন্স অনলাইন কর্ণার নিয়ে আলোচনা করেছি– যেখানে একজন শিক্ষার্থী ফ্রিতে অনলাইনে পরীক্ষা দিতে পারবে। আর দেখিয়েছি কিভাবে পাঞ্জেরি পাবলিকেশন্স ওয়েবসাইটে ফ্রিতে MCQ Exam Test দিতে হয় তার পদ্ধতি। আশা করি আপনারা উপরোক্ত পদ্ধতিটি বুঝতে পেরেছেন। আর যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে আমাদের কমেন্ট করে জানাবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url