কিভাবে এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করা যায়

আসসালামু আলাইকুম। আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো এবং সুস্থ আছেন। তো আমাদের এই আর্টিকেলের আলোচ্যে বিষয় হলো কিভাবে এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করতে হয়। 



আমরা সবাই আমাদের ফোনে প্রতিদিন কিছু না কিছু নিত্যনতুন ফাইল ডাউনলোড করে থাকি। আর অনেক সময় দেখা যায় আমাদের কিছু কিছু ফাইলের নাম বা ফরম্যাট চেঞ্জ করতে হয়। যেমন কোনো কোনো সময় অডিও ফাইল ডাউনলোড করার পর সেগুলোর ফরম্যাট m4a হয়। আর প্রায় সময়ই আমাদের সেই ফরম্যাটটি চেঞ্জ করে  mp3 ফরম্যাট দিতে হয়।


আর সেই ফাইলের সংখ্যা যদি দুই বা তিনটি হয় তাহলে আমরা সেগুলো একটি একটি করে অনায়াসেই খুব সহজেই চেঞ্জ করতে পারি। কিন্তু যদি সেই সংখ্যা ১০/২০/৩০ বা তার বেশি হয় তাহলে আমাদের একটু মুশকিলে পরতে হয়। কেননা একটি একটি করে অনেকগুলো ফাইলের নাম বা ফরম্যাট চেঞ্জ করা যেমন কষ্টসাধ্য, বিরক্তিকর তেমনি সময়েরও ব্যাপার আছে।


তাই আপনাদের এই মুশকিল আশান করতে এবং আপনাদের সময়কে একটু সাশ্রয় করতে, আজকে এই আর্টিকেলে আমি দেখাব কিভাবে আপনারা এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করবেন তার পদ্ধতি নিয়ে। যার ফলে আপনি খুব সহজে ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ করতে পারবেন অর্থাৎ একটি একটি করে ফাইল রিনেইম করতে হবে না এবং আপনার সময়ও সাশ্রয় হবে। আশা করি এই পদ্ধতিটি আপনাদের শতভাগ কাজে দিবে।


এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করার উপায়

কিভাবে এক ক্লিকে ফোল্ডারের সমস্ত ফাইলের ফরম্যাট চেঞ্জ করব বা কিভাবে এক ক্লিকে সমস্ত ফাইলের ফরম্যাট চেঞ্জ করে তার উপায় হিসেবে আজকে আমি আপনাদের সবচেয়ে সহজ একটি পদ্ধতি দেখিয়ে দিব। যার মাধ্যমে আপনারা খুব সহজেই এক ক্লিকে অনেকগুলো ফাইলের ফরম্যাট চেঞ্জ করতে পারবেন। আর তার জন্য আমাদের প্রয়োজন হবে একটি অ্যাপ এর। 


এক ক্লিকে অনেকগুলো ফাইলের ফরম্যাট চেঞ্জ করার অ্যাপ

উপরেই বলেছি এক ক্লিকে অনেকগুলো ফাইলের ফরম্যাট চেঞ্জ করার জন্য আমাদের একটি অ্যাপ দরকার হবে। তো আপনারা গুগল প্লে স্টোর থেকে (Renamer : Bulk rename, change extension; all files)—নামের মাত্র 4.7 এমবির অ্যাপটি ইন্সটল করে নিন অথবা নিচের লিংক থেকে ইন্সটল করে নিন। 


App Info

App Name
Renamer : Bulk rename, change extension; all files
Version 9.00
Released onSeptember 19, 2020
DeveloperAWapps
Play strore Downloads10,000+




আরো পড়ুন 


এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করার পদ্ধতি 

তো এক ক্লিকে ফোল্ডারের সমস্ত ফাইলের ফরম্যাট চেঞ্জ করার জন্য উপরের লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিচের ধাপগুলি ফলো করুন। 


ধাপ-১. অ্যাপটি ইন্সটল করার পর ওপেন করলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন এবং সেখানে Change Extension of all files in a folder লেখা দেখতে পারবেন। তো আপনারা সেই লেখাটিতে অর্থাৎ ২ নম্বর অপশনটিতে ক্লিক করবেন। 



ধাপ-২. এরপর Select a folder লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৩. এরপর আপনি যে ফোল্ডারটির ফাইলগুলোর ফরম্যাট এক ক্লিকে চেঞ্জ করতে চান সেই ফোল্ডারটিতে ঢুকবেন এরপর নিচের স্ক্রিনশট এর মতো লেখাটিতে ক্লিক করবেন। 



ধাপ-৪. এরপরে বক্সটিতে আপনি ফাইলগুলোর ফরম্যাট নতুন যে ফরম্যাটে রূপান্তর করতে চান সেই ফরম্যাটটির নাম দিবেন। যেমনঃ আপনি যদি ফাইলগুলোর ফরম্যাট mp4 থেকে mp3 করতে চান, তাহলে বক্সটিতে mp3 দিবেন। আর তার সামনে কোনো চিহ্ন (.) দিবেন না। 


এরপর Proceed লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৫. এরপর Ok লেখায় ক্লিক করবেন। 



এবার মেমোরিতে গিয়ে দেখুন আপনার ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ হয়ে গিয়েছে। 


তো উপরের পদ্ধতির মাধ্যমে আপনি একটি ফোল্ডারের সমস্ত ফাইলের ফরম্যাট চেঞ্জ করতে পারবেন। তো এখন কথা হচ্ছে, যদি সেই ফোল্ডারটিতে আরো অনেকগুলো ফরম্যাটের ফাইল থাকে যেমনঃ mp4, jpg, gif, png, txt তাহলে আপনি কিভাবে নির্দিষ্ট ফরম্যাটের ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ করবেন। কেননা আপনি তো কেবল mp4 ফরম্যাটের ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ করতে চাচ্ছেন কিন্তু ওই ফোল্ডারটিতে অন্যান্য ফরম্যাটের ফাইল থাকায় সেগুলোও চেঞ্জ হয়ে গেছে। 


তো কেবলমাত্র নির্দিষ্ট ফরম্যাটের ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ করার জন্য আমাদের অন্য পদ্ধতিতে কাজ করতে হবে। এক্ষেত্রে আপনারা নিচের ধাপগুলি অনুসরণ করুন। 


ধাপ-১.    অ্যাপটি ওপেন করুন এবং Change extension of files having given extension to new extension লেখাটিতে অর্থাৎ ৩ নম্বর অপশনটিতে ক্লিক করুন।



ধাপ-২.    এরপর Select a folder লেখায় ক্লিক করবেন। 



ধাপ-৩.    এরপর যে ফোল্ডারটির ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ করতে চান সেই ফোল্ডারটিতে ঢুকবেন এরপর নিচের স্ক্রিনশট এর মতো লেখাটিতে ক্লিক করবেন। 




ধাপ-৫.  এরপর Ok লেখায় ক্লিক করবেন। 

ব্যস এবার মেমোরিতে গিয়ে দেখুন আপনার দেওয়া কেবল নির্দিষ্ট ফরম্যাটের ফাইলগুলোর ফরম্যাট চেঞ্জ হয়ে গিয়েছে। 


তো এই ছিল ট্রিক অর্থাৎ কিভাবে এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করতে হয় তার পদ্ধতি। আশা করি আপনারা উপরের পদ্ধতিটি বুঝতে পেরেছেন। 


এগুলো পড়তে পারেনঃ 



আমাদের শেষ কথাঃ 
অন্যান্য আর্টিকেলের ট্রিকসের মতো এই আর্টিকেলেও আমরা সবচেয়ে সহজ পদ্ধতিতে এক ক্লিকে ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট বা এক্সটেনশ চেঞ্জ করার পদ্ধতি আপনাদের সামনে আলোচনা করেছি । আমরা আশা করি, আপনারা উপরের সম্পূর্ণ প্রক্রিয়াটি বুঝতে পেরেছেন।  আমরা আরো আশা করছি, আর্টিকেলটি পড়ার পর আপনারা খুব সহজে মাত্র কয়েক মিনিটে এক ক্লিকে যেকোনো ফোল্ডারের সকল ফাইলের ফরম্যাট চেঞ্জ করতে পারবেন । 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url