গুগল লেন্স কি এবং গুগল লেন্স এর কাজ কি বিস্তারিত জেনে নিন

আসসালামু আলাইকুম। আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো আছেন। তো এই আর্টিকেলের আলোচ্যে বিষয় হচ্ছে গুগল লেন্স কি এবং গুগল লেন্স এর কাজ কি। 




বর্তমানে গুগল সম্পর্কে জানে না বা গুগল ব্যবহার করে না এমন ব্যাক্তি খুঁজে পাওয়া যাবে না। আর গুগলের রয়েছে বিভিন্ন দরকারি সব সার্ভিস যেগুলো আমরা কমবেশি সবাই ব্যবহার করে থাকি। যেমনঃ গুগল ম্যাপ, গুগল প্লে স্টোর, গুগল নিউজ, গুগল মিট, গুগল শিট, জিমেইল, গুগল ড্রাইভ, গুগল ডকস, গুগল ফর্মস, ব্লগার ডটকম, গুগল ফটোস ইত্যাদি । আর এসবের মতোই গুগল লেন্স (Google Lens) হচ্ছে গুগলের একটি সার্ভিস । 


গুগল লেন্স কি (What is google lens)

গুগল লেন্স হচ্ছে গুগলের তৈরিকৃত এবং ডেভেলপকৃত এমন একটি সার্ভিস এবং প্রযুক্তি যার মাধ্যমে আপনি যেকোনো ছবি বা ইমেজ সম্পর্কে তথ্য জানতে পারবেন। অর্থাৎ আপনি যে বস্তুটির তথ্য জানতে চান, জাস্ট সেই বস্তুটির একটি ছবি তুলবেন আর গুগল লেন্স আপনাকে সেই বস্তুটি সম্পর্কিত তথ্য দিয়ে দিবে।


উদাহরণস্বরূপঃ ধরুন, আপনি কোনো খাবারের আইটেম সম্পর্কে বা কোনো শপিং মলের প্রোডাক্টস সম্পর্কে জানতে চাচ্ছেন। তো আপনি যদি গুগল লেন্স দিয়ে সেই আইটেম বা প্রোডাক্টসের ছবি তুলেন, তাহলে গুগল লেন্স আপনাকে সেই খাবারের আইটেম বা শপিং মলের প্রোডাক্টস সম্পর্কে তথ্য দিয়ে দিবে। 


এছাড়াও গুগল লেন্স দিয়ে আপনি ছবি বা ইমেজ সার্চ করতে পারবেন, ছবির লেখা কপি এবং ট্রান্সলেট করতে পারবেন, কোনো জায়গা বা স্থানের নিদর্শন সম্পর্কে জানতে পারবেন। 


গুগল লেন্সের প্রাথমিক প্রকাশ ঘটে ২০১৭ সালে। এবং ১৬ই আগস্ট ২০১৯ সালে প্লে স্টোরে গুগল লেন্স রিলিজ করা যায়। এখন পর্যন্ত এই অ্যাপটির ডাউনলোড সংখ্যা ৫০০,০০০,০০০+ । 


গুগল লেন্স ডাউনলোড (Google Lens apk download)

গুগল লেন্স সম্পর্কে জানতে এবং গুগল লেন্স এর ব্যবহার সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের ফোনে গুগল লেন্স অ্যাপটি থাকতে হবে । তো আপনারা গুগল প্লে স্টোর থেকে বা নিচের লিংক থেকে অ্যাপটি ডাউনলোড/ইন্সটল করতে পারেন । 




আরো পড়ুনঃ



গুগল লেন্সের কাজ কি – What does Google Lens do

গুগল লেন্সের প্রাথমিক ধারণা জানার পর অনেকেই প্রশ্ন করতে পারেন তাহলে তাহলে গুগল লেন্স অ্যাপ দিয়ে কি করা যায় (what to do with google lens) গুগল লেন্স কি করতে পারে (what does google lens app do) গুগল লেন্স দিয়ে আমি কি করতে পারি (what can i do with google lens) গুগল কিভাবে ব্যবহার করে (how to use google lens) ইত্যাদি ইত্যাদি। 


তো আমি উপরেই বলেছি গুগল লেন্স দিয়ে আপনারা যেকোনো ছবির লেখা কপি করতে পারবেন, ছবির লেখা ট্রান্সলেট করতে পারবেন,ছবির লেখা মোবাইলে শুনতে পারবেন, ছবি গুগলে সার্চ করতে পারবেন, কোনো জায়গার বিল্ডিং সম্পর্কে জানতে পারবেন, হোমওয়ার্ক করতে পারবেন  ইত্যাদি। তো চলুন এবার গুগল লেন্সের মাধ্যমে এই কাজগুলো কিভাবে করা যায় তা দেখে নেয়া যাক । 


গুগল লেন্স দিয়ে কি করা যায় | গুগল লেন্সের ব্যবহার

নিচে গুগল লেন্স এর কাজ এবং ব্যবহার দেওয়া হলো।


১. ছবির লেখা কপি (Written copy of the image)

গুগল লেন্সের মাধ্যমে আপনারা যেকোনো ছবির লেখা কপি করতে পারবেন । অর্থাৎ আপনি আপনার ফোনের ইমেজ বা ফটোর লেখাগুলো ইমেজ থেকেই কার্সরের মাধ্যমে সিলেক্ট করে কপি করতে পারবেন।  কিভাবে গুগল লেন্সের মাধ্যমে ছবির লেখা কপি করতে হয় তা জানতে নিচের লিংক থেকে আর্টিকেলটি পড়ুন । 


কিভাবে ছবি থেকে লেখা কপি করে । ছবি থেকে লেখা কপি করুন মাত্র ১ মিনিটে


২. ছবির লেখা মোবাইলে শোনা (Listening to the text of the picture on the mobile)

গুগল লেন্সের মাধ্যমে যেকোনো ছবি বা ফটোর লেখা মোবাইলকে দিয়ে পড়ে শোনা যায় । অর্থাৎ গুগল লেন্সের মাধ্যমে আপনি ফটো/ইমেজ বা বইয়ের কোনো লেখা মোবাইলের মাধ্যমে শুনতে পারবেন । কিভাবে ছবির লেখা মোবাইলের মাধ্যমে শুনতে হয় তা জানতে চাইলে নিচের লিংক থেকে আর্টিকেলটি পড়ুন । 


ছবি বা ফটোর লেখা মোবাইলে শুনুন মাত্র ১ মিনিটে


৩. ছবি বা ইমেজ গুগলে সার্চ (Google search for pictures or images)

গুগল লেন্স অ্যাপের মাধ্যমে আপনি যেকোনো ছবি বা ইমেজ গুগলে সার্চ করতে পারবেন । কিভাবে ছবি বা ইমেজ গুগলে সার্চ করতে হয় তা জানতে নিচের লিংক থেকে আর্টিকেলটি পড়ুন । 


কিভাবে ছবি বা ফটো গুগলে সার্চ করে


৪. ছবির লেখা ট্রান্সলেট (Translate the text of the  photos or images)

এতোদিন সবাই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে লেখা ট্রান্সলেট করেছেন । কিন্তু কিভাবে ছবির লেখা ট্রান্সলেট করতে হয় তা আপনারা গুগল লেন্স অ্যাপের মাধ্যমে করতে পারবেন। তো কিভাবে ছবির লেখা ট্রান্সলেট করতে হয় তা আপনারা নিচের লিংকের আর্টিকেলটি পড়ে জেনে নিতে পারবেন । 


কিভাবে ছবির লেখা ট্রান্সলেট করে


৫. হোমওয়ার্ক করা (Do Homework) 

অনেক সময় আমাদের স্কুল কলেজের বিভিন্ন হোমওয়ার্ক করতে হয়। আর এই হোমওয়ার্ক গুলো করার ক্ষেত্রে আপনি গুগল লেন্স তথা গুগলের সহায়তা নিতে পারেন । গুগল লেন্সের মাধ্যমে আপনি আপনার হোমওয়ার্কের ছবি তুললে, যদি সেই হোমওয়ার্ক সম্পর্কিত কোনো তথ্য গুগলের ডাটাবেজে থাকে তাহলে আপনি সেগুলো দেখতে পারবেন। 


এজন্য আপনারা গুগল লেন্স ওপেন করার পর নিচের দিকে Homework লেখা দেখতে পারবেন। তো সেই হোমওয়ার্ক লেখায় ক্লিক করবেন । এরপর আপনার হোমওয়ার্কটির ছবি তুলবেন আর যদি আগে থেকেই গ্যালারিতে ছবি থাকে তাহলে গ্যালারি আইকনে ক্লিক করবেন (না বুঝলে নিচের স্ক্রিনশটটি দেখুন) । তাহলে আপনি যখন হোমওয়ার্ক সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন । 



৬. প্রোডাক্ট সম্পর্কে তথ্য জানা (Know the information about the product)

ধরুনঃ  আপনি কোনো প্রোডাক্ট কিনতেছেন । এখন আপনি চাচ্ছেন আপনি যে প্রোডাক্টটি নিবেন সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে । এক্ষেত্রে আপনি গুগল লেন্সের মাধ্যমে সেই প্রোডাক্টটির তথ্য জানতে পারবেন। এজন্য প্রথমে গুগল লেন্সে প্রবেশ করবেন তারপর নিচের দিকে Shopping লেখা দেখতে পারবেন। তো Shopping লেখায় ক্লিক করে দিবেন। তারপর যেই পণ্য বা প্রোডাক্টটি সম্পর্কে জানতে চাচ্ছেন সেই প্রোডাক্টটির একটি ছবি তুলবেন । তাহলে আপনি আপনার প্রোডাক্টটি সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন । 


৭. স্থানের তথ্য জানা (Know the location information)

ধরুন আপনি কোথাও বেরাতে গেছেন। এবং দেখা গেল আপনি যে জায়গাটিতে বেরাতে গেছেন সে জায়গাটির কোনো একটি নিদর্শন বা বিল্ডিং আপনার ভালো লাগলো। এখন আপনি চাচ্ছেন সেই বিল্ডিংটি বা নিদর্শনটি সম্পর্কে তথ্য জানতে। এক্ষেত্রে আপনি গুগল লেন্সের সহায়তা নিতে পারেন । আপনি যে বিল্ডিংটি বা নিদর্শনটি সম্পর্কে জানতে চান, গুগল লেন্স ওপেন করে নিচের দিকে Places লেখায় ক্লিক করার পর জাস্ট সেই বিল্ডিংটির একটি ছবি তুলবেন । এতে আপনি সেই বিল্ডিংটি সম্পর্কে তথ্য পেতে পারেন । 


৮. ফুড বা রেসিপি সম্পর্কে জানা  (Know about food or recipes)

ধরুন আপনি কোনো হোটেল বা রেস্টুরেন্টে খেতে বসছেন। এখন আপনার সামনে খাবার/খাবারের মেনু/রেসিপি রাখা হলো। এখন আপনি চাচ্ছেন সেই খাবার বা রেসিপি সম্পর্কে জানতে। এক্ষেত্রে ওই রেসিপি গুলো সম্পর্কে জানতে গুগল লেন্স আপনাকে সহায়তা করবে। গুগল লেন্সের মাধ্যমে রেসিপি গুলো সম্পর্কে জানতে গুগল লেন্স ওপেন করার পর নিচের দিকে Dining লেখায় ক্লিক করবেন। এরপর যে আইটেম বা রেসিপি সম্পর্কে জানতে চাচ্ছেন সেটির ছবি তুলুন। তাহলে আপনি ওই রেসিপি সম্পর্কিত তথ্য পেয়ে যাবেন। 


তো এই ছিল আজকের আর্টিকেল । আশা করি গুগল লেন্স সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 


আমাদের শেষ কথাঃ 

এই আর্টিকেলে গুগল লেন্স কি, গুগল লেন্স দিয়ে কি হয়, এবং গুগল লেন্স এর ব্যবহার পদ্ধতি, আপনাদের এই প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করেছি ।


আশা করি, এই আর্টিকেলটি পড়ার পর আপনারা গুগল লেন্স এবং এর ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা নিতে পেরেছেন। আশা করব, উপরের পদ্ধতিগুলোর মাধ্যমে আপনারা গুগল লেন্সের সব ফিচারস এবং সুবিধা উপভোগ করতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url