মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম। Pdf File Edit

কিভাবে পিডিএফ ফাইল এডিট করা যায়।


আসসালামু আলাইকুম । আশা করি যারা আজকের এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো আছেন। আজকের আর্টিকেলে আমরা দেখবো কিভাবে মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করা যায় (how to pdf file edit in mobile).


আশা করি যারা এই আর্টিকেলটি পড়তেছেন তারা সকলেই পিডিএফ সম্পর্কে অবগত। কিভাবে মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করে?  পিডিএফ ফাইল পড়ার সময় কোনো কারণে হয়তো এই প্রশ্নটি আপনার মনে উঠেছে এবং গুগলে সার্চ করার পর অনেক আর্টিকেলের ভীড়ে এই আর্টিকেলে এসে পৌঁছেছেন।  যদি, মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল এডিট করে? এই প্রশ্নের উত্তর খুঁজেন তাহলে, আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি আপনার সমস্যার সমাধান পাবেন।  



এর আগের দুটি আর্টিকেলে আমরা আলোচনা করেছিলাম - কিভাবে মোবাইল দিয়ে পিডিএফ ফাইল তৈরি করে, এবং সেরা কয়েকটি পিডিএফ রিডার অ্যাপস নিয়ে । তো যারা আর্টিকেল দুটি পড়তে চান তারা নিচের লিংক থেকে আর্টিকেল দুটি পড়তে পারেন । 



তো অনেক সময় পিডিএফ ফাইল তৈরি করার পর দেখা যায় পিডিএফ ফাইলটির মধ্যে কিছু ভুল বানান বা ভুল ছবি যোগ হয়ে যায়। আবার অনেক সময় আমরা ইচ্ছাবশত পিডিএফ ফাইলে নতুন কিছু যোগ করতে বা বাদ দিতে চাই আমাদের সুবিধাজনক ভাবে পড়ার জন্য।

কিন্তু পিডিএফ ফাইল কিভাবে এডিট করতে হয় এ সম্পর্কিত কোনো ধারণা না থাকায় আমরা পিডিএফ ফাইল এডিট করতে পারি না। আবার আমরা অনেকই জানি পিডিএফ ফাইল এডিট করতে কম্পিউটার এর প্রয়োজন। আর আমাদের কম্পিউটার না থাকায় আমরা মোবাইল ব্যবহারকারীরা পিডিএফ ফাইল এডিট করতে পারি না। 


তো আপনাদের এই সমস্যার সমাধান আমি আজকের এই আর্টিকেলে দেখাতে চলেছি। আজকে যে পদ্ধতিটি দেখাব এই পদ্ধতিতে আপনারা যেকোনো পিডিএফ ফাইল খুব সহজে সফলভাবে এডিট করতে পারবেন। তো চলুন আর্টিকেলটি শুরু করা যাক। 


মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল এডিট করা যায় 

যেকোনো পিডিএফ ফাইল এডিট করার জন্য প্রথমেই আমাদের একটি অ্যাপ এর প্রয়োজন হবে। আর আমরা এ ক্ষেত্রে AndrOpen Office অ্যাপটিকে বেছে নিব। তো আপনারা প্লে স্টোর থেকে AndrOpen Office (পিডিএফ ফাইল এডিট করার এপস) অ্যাপটি অথবা নিচে দেওয়া লিংক থেকে অ্যাপটি ইন্সটল করে নিন। 


ইন্সটল করুন 



মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করার নিয়ম

অ্যাপটি ইন্সটল করা শেষ হলে নিচের ধাপগুলি অনুসরণ করুন 


ধাপ-১. অ্যাপটি ওপেন করার পর নিচের স্ক্রিনশট এর মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন। আপনারা সেখানে নিচের দিকে Open নামে একটি লেখা দেখতে পারবেন। তো প্রথমে সেই Open  লেখায় ক্লিক করবেন। Open লেখায় ক্লিক করার সাথে সাথেই উপরে Local Drive  নামে একটি অপশন দেখতে পারবেন। তো সেখানে ক্লিক করে দিবেন 



২. Local Drive এ ক্লিক করার পর পিডিএফ সিলেক্ট করার জন্য আপনাকে আপনার মেমোরিতে নিয়ে যাবে। তো আপনারা যেই পিডিএফ ফাইলটি এডিট করতে চান সেই পিডিএফটি যে ফোল্ডারে আছে সেই ফোল্ডারে গিয়ে পিডিএফ ফাইলটি সিলেক্ট করে দিন। 



৩. পিডিএফ ফাইলটিতে ক্লিক করার পর ফাইলটি ওপেন হতে কয়েক সেকেন্ড সময় লাগবে। এরপর পিডিএফ ফাইলটি ওপেন হলে আপনারা আপনাদের পিডিএফ ফাইলটির লেখা এবং ছবিগুলো দেখতে পারবেন। তো পিডিএফ ফাইলটি এডিট করার জন্য নিচের স্ক্রিনশট এর মতো Edit File লেখায় ক্লিক করবেন 



৪. Edit File লেখায় ক্লিক করার পর নিচের স্ক্রিনশট এর মতো উপরের ক্রোস (x) আইকনে ক্লিক করবেন 



৫. এখন আপনি যেই লাইনটি এডিট করতে চান সেই লাইনটিতে টাচ করবেন। টাচ করলে নিচের স্ক্রিনশট এর মতো Edit লেখা দেখতে পারবেন । তো সেই Edit লেখায় ক্লিক করবেন। Edit লেখায় ক্লিক করার পর কার্সর পাবেন। এখন আপনি যা লিখতে চান, ডিলিট করতে চান তা করতে পারবেন (বাংলা ভাষাও লিখতে পারবেন)। 


উপরের স্ক্রিনশটটি লক্ষ্য করলে আপনি নিচের দিকে Text Formatting নামে একটি অপশন দেখতে পারবেন। তো চলুন এবার সেই অপশনটির মাধ্যমে কি কি করা যায় তা এক নজরে দেখে নেয়া যাকঃ
  • লেখা বোল্ড করতে পারবেন 
  • লেখা ইতালিক এবং আন্ডারলাইন করতে পারবেন
  • লেখা বা টেক্সট কালার এবং এলাইন করতে পারবেন 
  • টেক্সট সাইজ বাড়াতে বা কমাতে পারবেন 
  • ফন্ট সাইজ চেঞ্জ করতে পারবেন
  • লিংক করতে পারবেন ইত্যাদি 


৬. এডিট করা হয়ে গেলে (প্রমাণ দেখানোর জন্য আমি হালকা একটু এডিট করে নিয়েছি যা আপনারা নিচের স্ক্রিনশটে দেখতে পারবেন) সেভ করার জন্য নিচের স্ক্রিনশট এর মতো নিচে ৩ টি Horizontal লাইন দেখতে পারবেন। সেখানে ক্লিক করে দিবেন 



৭. এবার নিচের স্ক্রিনশট এর মতো File লেখায় ক্লিক করবেন 



৮. এরপর নিচের স্ক্রিনশট এর মতো Export as pdf লেখায় ক্লিক করবেন 



৯. এরপর ডানদিকে একটু স্লাইড করে গিয়ে সেখানে Export লেখা দেখতে পারবেন। তো Export এ ক্লিক করবেন 



১০. এরপর Local Drive লেখায় ক্লিক করবেন 



১১. এরপর যে ফোল্ডারে পিডিএফটি সেভ করতে চান সেই ফোল্ডারে গিয়ে নিচের স্ক্রিনশট এর মতো Save লেখায় ক্লিক করবেন। চাইলে পিডিএফ এর নামটা নামটা চেঞ্জ করে নিতে পারেন 



ব্যাস কাজ শেষ। এবার আপনার ফোনের সেই ফোল্ডারে গিয়ে দেখুন আপনার এডিট করা পিডিএফ ফাইলটি সফলভাবে এডিট হয়ে সেভ হয়ে গিয়েছে। তো এই ছিল আজকের পিডিএফ ফাইল এডিট করার পরিপূর্ণ পদ্ধতি। 


আরো পড়ুনঃ



আমাদের শেষ কথাঃ
মোবাইল দিয়ে পিডিএফ ফাইল এডিট করার জন্য আমরা উপরে সবচেয়ে সহজ পদ্ধতিটি আপনাদের কাছে তুলে ধরেছি। আশা করি আপনারা উপরোক্ত পদ্ধতির মাধ্যমে যেকোনো পিডিএফ ফাইল খুব সহজে এডিট করতে পারবেন । 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url