কিভাবে মোবাইল দিয়ে পিডিএফ ফাইল তৈরি করে।মোবাইলে পিডিএফ ফাইল তৈরি করার সহজ উপায়

 মোবাইল দিয়ে পিডিএফ ফাইল তৈরি করার নিয়ম 


আসসালামু আলাইকুম। আশা করি আপনারা যারা এই আর্টিকেলটি পড়তেছেন আপনারা সকলেই ভালো আছেন। তো আমাদের আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করে (how to make pdf)।



পিডিএফ হচ্ছে পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট । পিডিএফ সম্পর্কে বর্তমানে আমরা সবাই অবগত । সবাই আমরা কমবেশি পিডিএফ ফাইল ব্যবহার করে থাকি বিশেষ করে শিক্ষার্থীরা । মোবাইলে বই পড়া এবং মোবাইলে কোনো ডকুমেন্ট, টেক্সট, ছবি, গ্রাফিক্স সেভ করে রাখার জন্য এটি অত্যধিক জনপ্রিয়।


এতোদিন আমরা সবাই অন্যের বানানো পিডিএফ বই পড়ে এসেছি । আর এসব পিডিএফ পড়ার সময় আমাদের অনেকেরই মনে প্রশ্ন জাগে- কিভাবে পিডিএফ ফাইল তৈরি করে? কিভাবে পিডিএফ ফাইল তৈরি করা যায়? কিভাবে মোবাইলে পিডিএফ ফাইল বানাবো? আমরা নিজেরা মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল বানাবো? মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করব? এই রকম নানান প্রশ্ন । 


তো যাদের মনে পিডিএফ ফাইল তৈরি করা নিয়ে এরকম হাজারো প্রশ্ন আছে তাদের জন্য আজকের এই আর্টিকেল। কেননা  আজকের আর্টিকেলে আমরা দেখবো মোবাইল দিয়ে কিভাবে পিডিএফ ফাইল তৈরি করা যায়  


পিডিএফ ফাইল নানা ধরনের হতে পারে । যেমনঃ ছবি, টেক্সট, গ্রাফিক্স । তবে আজকের আর্টিকেলে আমি আপনাদের দেখাব কিভাবে ছবি থেকে পিডিএফ (Image to PDF) এবং টেক্সট থেকে পিডিএফ (Text to PDF)  ফাইল তৈরি করে ।


পিডিএফ ফাইল তৈরি করার নিয়ম

আজকের আর্টিকেলে আমরা পিডিএফ ফাইল তৈরি করার জন্য সবচেয়ে সহজ তিনটি উপায় দেখব । প্রথমত একটি অ্যাপের মাধ্যমে, দ্বিতীয়ত গুগল ড্রাইভের মাধ্যমে এবং তৃতীয়ত গুগল ডকস এর মাধ্যমে। তো চলুন শুরু করা যাক। 

প্রথম পদ্ধতি

প্রথম পদ্ধতির জন্য আমাদের প্লে স্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে । তো আপনারা গুগল প্লে থেকে  Image To PDF Converter নামের অ্যাপটি ইন্সটল করে নিন অথবা নিচে দেওয়া ইন্সটল করুন লিংক থেকে অ্যাপটি ইন্সটল করুন (pdf file making app)

App Info
App Name Image to PDF Converter
Version 1.0.8
Released onDec 8, 2020
DeveloperSimple Design Ltd.
Downloads5,000,000+




১. অ্যাপটি ইন্সটল করার পর ওপেন করলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন । সেখানে Select Images লেখার উপর নিচের স্ক্রিনশট এর মতো ক্লিক করে দিবেন 


২. এরপর আপনার ফোনের গ্যালারি শো করবে । এবার আপনি যেসব ছবি পিডিএফ আকারে করতে চান সেসব ছবি সিলেক্ট করুন । আপনি চাইলে ক্যামেরা আইকনে ক্লিক করে ক্যামেরার মাধ্যমে ছবি তুলেও সেগুলো অ্যাড করতে পারেন। তো ছবি সিলেক্ট করা হলে নিচের স্ক্রিনশট এর মতো Import লেখায় ক্লিক করুন । 


৩. এবার নিচের স্ক্রিনশট এর মতো CONVERT TO PDF লেখায় ক্লিক করুন। 


৪. এবার নিচের স্ক্রিনশট এর মতো CONVERT লেখায় ক্লিক করুন। আপনি চাইলে পাসওয়ার্ড লেখায় ক্লিক করে পিডিএফ এ পাসওয়ার্ড লাগাতে পারেন যার ফলে পিডিএফ ফাইলটি ওপেন করার সময় পাসওয়ার্ড চাইবে। 


৫. এরপর একটু লোডিং নেওয়ার পর দেখবেন নিচের স্ক্রিনশট এর মতো Created To PDF Successfull দেখাচ্ছে  অর্থাৎ পিডিএফ ফাইলটি তৈরি হয়ে গেছে । এখন আপনারা আপনাদের মেমোরির Image To Pdf Converter ফোল্ডারে দেখুন পিডিএফ ফাইলটি তৈরি হয়ে গেছে । 


আরো পড়ুন 

দ্বিতীয় পদ্ধতি (Google Drive)

প্রথমেই প্লে স্টোর থেকে গুগল এর Google Drive অ্যাপটি  ইন্সটল করে নিন । প্লে স্টোরে Google Drive লিখে সার্চ দিলেই অ্যাপটি সরাসরি পেয়ে যাবেন । অ্যাপটি ইন্সটল করার পর ওপেন করুন, যাদের আগে থেকেই ইন্সটল করা আছে তারা সরাসরি অ্যাপটি ওপেন করুন এবং নিচের ধাপগুলি অনুসরণ করুন । (মোবাইল দিয়ে pdf তৈরি) 

ধাপ-১. অ্যাপটি ওপেন করার পর নিচের স্ক্রিনশট এর মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন। অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে । তো আপনারা স্ক্রিনশট এর মতো প্লাস (+) আইকনে ক্লিক করে দিবেন । 


২. এরপর নিচের স্ক্রিনশট এর মতো Scan লেখায় ক্লিক করবেন । 


৩. Scan লেখায় ক্লিক করার পর ফোনের ক্যামেরা ওপেন হবে । তো আপনারা যে ডকুমেন্টগুলো পিডিএফ বানাতে চান তার ছবি তুলুন । 


৪. এরপর আপনারা নিচের স্ক্রিনশট এর মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন । এখন আপনি চাইলে নিচের স্ক্রিনশটে চিহ্নিত করা ১ নং আইকনে ক্লিক করে ছবিগুলো ক্রোপ  করতে পারেন । আর যদি আরো ছবি যোগ করতে চান তাহলে স্ক্রিনশটে চিহ্নিত করা ২ নং আইকনে অর্থাৎ + আইকনে ক্লিক করে আরো ছবি যোগ করতে পারবেন । তো ছবি তোলা সম্পন্ন হলে স্ক্রিনশটে চিহ্নিত করা ৩ নং আইকনে অর্থাৎ টিক চিহ্ন আইকনে ক্লিক করে দিবেন । 


৫. এরপর নিচের স্ক্রিনশট এর মতো পিডিএফটি কি নামে, কোন ফোল্ডারে সেভ হবে সেটি দেখতে পাবেন । তো আমি পিডিএফটির নাম চেঞ্জ করে Mypdf দিলাম । এখানে আপনারা ফোল্ডারের নামটা মনে রাখবেন যাতে পিডিএফটি খুঁজে পেতে সুবিধা হয় । চাইলে ফোল্ডার নামিটি চেঞ্জ করে দিতে পারেন । এরপর Save লেখায় ক্লিক করে দিবেন । 


৬. এরপর পিডিএফ ফাইলটি আপলোড হবে এজন্য Uploading দেখাবে । আপলোড কমপ্লিট হলে পিডিএফটি ডাউনলোড করার জন্য নিচের স্ক্রিনশট এর মতো 3ডট আইকনে ক্লিক করবেন । 


৭. এরপর স্ক্রিনশট এর মতো Download লেখায় ক্লিক করলে পিডিএফটি ডাউনলোড হয়ে যাবে এবং আপনারা সেটা ফোন বা মেমোরির Download নামক ফোল্ডারে পেয়ে যাবেন। 


আরো পড়ুন 

তৃতীয় পদ্ধতি (Google Docs)

প্রথমে গুগল প্লে স্টোর থেকে গুগল এর Google Docs অ্যাপটি ইন্সটল করে ওপেন করুন এবং নিচের ধাপগুলি অনুসরণ করুন । 
ধাপ-১. অ্যাপটি ওপেন করার পর নিচের স্ক্রিনশট এর মতো প্লাস (+) আইকনে ক্লিক করবেন।


২. এরপর আমাদের পিডিএফ ফাইলটি তৈরি করার জন্য একটি টেমপ্লেট বেছে নিতে হবে । এজন্য আপনারা Choose template লেখায় ক্লিক করবেন। 

৩. এরপর আপনারা নিচের স্ক্রিনশট এর মতো একটি ইন্টারফেস দেখতে পারবেন । সেখানে অনেকগুলো টেমপ্লেট দেখতে পারবেন। আপনারা যেই টেমপ্লেটের মতো পিডিএফ তৈরি করতে চান, সেই টেমপ্লেটের উপর ক্লিক করবেন। তো আমি দুই নাম্বার টেমপ্লেট এ ক্লিক করে দিলাম।


৩. এখন আমাদের ওই টেমপ্লেটটির লেখাগুলো এডিট করে আমাদের নিজের মতো করে সাজাতে হবে । তো টেমপ্লেটিটি এডিট করার জন্য নিচের স্ক্রিনশট এর মতো পেন আইকনে ক্লিক করবেন। 


৪. এখন আপনারা যে লেখাগুলো মুছতে চান সে লেখার উপর ক্লিক করে লেখা মুছতে পারবেন এবং লিখতে পারবেন । এছাড়াও লেখা বোল্ড, ইটালিক, আন্ডারলাইন, ফন্ট চেঞ্জ, ফন্টের আকার ছোট বড়, ফন্ট কালার চেঞ্জ, টেক্সট এলাইন, টেবিল অ্যাড এবং ইমেজ যোগসহ আরো অনেক কিছু করতে পারবেন।

ইমেজ যোগ করার জন্য উপরের + আইকনে ক্লিক করে Image লেখায় ক্লিক করে ইমেজ যোগ করতে পারবেন । তো আমি আপনাদের দেখানোর জন্য একটু হাল্কা এডিট করে নিয়েছি । এরপর পিডিএফটি সেভ করার জন্য উপরের 3dot আইকনে ক্লিক করবেন। 


৫.  এর নিচের স্ক্রিনশট এর মতো Share & Export লেখায় ক্লিক করবেন। 


৬. এরপর Save as লেখায় ক্লিক করবেন। 


৭. এরপর নিচের স্ক্রিনশট এর মতো PDF Document (pdf) সিলেক্ট করে নিচে Save লেখায় ক্লিক করবেন। 


৮. এরপর Saving দেখাবে অর্থাৎ পিডিএফ ফাইলটি সেভ হবে এবং একটু সময় নিবে । পিডিএফটি সেভ হওয়ার পর পিডিএফটি ডাউনলোড করার জন্য নিচের স্ক্রিনশটে দেখানো আইকনে ক্লিক করবেন। 


৯. এরপর Chrome সিলেক্ট করে Just Once ক্লিক করবেন । তাহলে আপনার পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে। 


তো এই ছিল আজকের পিডিএফ ফাইল তৈরি করার আর্টিকেল । আশা করি আপনারা সম্পুর্ন পদ্ধতিটি বুঝতে পেরেছেন । 

আরও পড়ুনঃ 

আমাদের শেষ কথাঃ
পিডিএফ ফাইল তৈরি করার জন্য আমরা আপনাদের উপরে সবচেয়ে সহজ তিনটি পদ্ধতি দেখিয়েছি। আমরা আশা করছি আপনারা উক্ত তিনটি পদ্ধতির মাধ্যমে খুব সহজে নিজের হাতের স্মার্টফোনটি দিয়েই পিডিএফ ফাইল তৈরি করতে পারবেন । 
Next Post Previous Post
1 Comments
  • Hridoy
    Hridoy January 10, 2022 at 8:02 AM

    PDF বইয়ের নতুন জগত ~ http://bdboighor.com
    এখানে সব ধরণে বাংলা, ইসলামি বইয়ের পিডিএফ পাওয়া যায়।

Add Comment
comment url